Monday 2 January 2017

স্ট্রেচ মার্কস



স্ট্রেচ মার্কস বা স্ট্রায়া হয়ে থাকে মূলত ত্বকের দ্রুত প্রসারণের ফলশ্রুতিতে । এরা এমন ধরণের ক্ষতচিহ্ন যারা আসলে গর্ভধারণ, স্থুলতা, বয়ঃসন্ধি এবং শরীরচর্চা ও অন্যান্য শারীরিক কার্যক্রম থেকে উল্লেখযোগ্য ওজন বৃদ্ধির সাথে সম্পর্কিত । যখন ডার্মিস- ত্বকের মধ্যবর্তী স্তর যা আকার ও স্থিতিস্থাপকতা বজায় রাখে- তা যখন প্রসারণ আর সহ্য করতে পারে না তখন এসব ক্ষতচিহ্ন তৈরি হয়  । প্রায়শই এরা লাল, বেগুনী অথবা গোলাপি হয়ে থাকে । স্ট্রেচ মার্কস যদিও একটি কসমেটিক কনসার্ন কিন্তু কখনই স্বাস্থ্য ঝুঁকি নয় । আর নারী এবং পুরুষ উভয়ের স্ট্রেচ মার্ক সমস্যার জন্যই কার্যকর চিকিৎসা ব্যবস্থা উপলব্ধ আছে ।
স্ট্রেচ মার্কসের কারণসমূহ
নারী এবং পুরুষ উভয়েই স্ট্রেচ মার্কস সমস্যার সম্মুখীন হতে পারেন । বিশেষ করে ঊরূ, নিতম্ব, হাত,  পেট এবং পিঠের নিচে এসব দাগ দেখা দিতে পারে । আর এমন দাগের কারণসমুহঃ
বংসগতিঃ নারীরা মূলত স্ট্রেচ মার্কসের সম্মুখীন হতে পারেন যদি তাদের মায়েরও গর্ভাবস্থায় স্ট্রেচ মার্কসের সমস্যা হয়ে থাকে ।
বয়ঃসন্ধিঃ  বয়ঃসন্ধিতে দেহের বৃদ্ধির হারের সাথে সাথে ত্বক যখন একি রকমভাবে বৃদ্ধি পেতে পারে না তখন স্ট্রেচ মার্কস দেখা দেয় ।
শরীরচর্চাঃ মাংসপেশীর দ্রুত বৃদ্ধির ফলে ত্বকে স্ট্রেচ মার্কস দেখা দিতে পারে ।
কর্টিকস্টেরয়েডঃ  ভারী অথবা দীর্ঘমেয়াদি ওরাল অথবা টপিকাল কর্টিকস্টেরয়েড ব্যবহার, ফার্মাসিটিউকাল স্টেরয়েড কম্পাউন্ডের ব্যবহার স্ট্রেচ মার্ক তৈরিতে ভুমিকা রাখে ।
জাতিতত্ত্বঃ গাঢ় গাত্র বর্ণের মানুষের মধ্যে স্ট্রেচ মার্কসের প্রবণতা বেশি দেখা যায় ।

লেজার স্ট্রেচ মার্কস রিমুভাল
লেজার স্ট্রেচ মার্কস রিমুভালের সময় একটি তীব্র আলোর বিম স্ট্রেচ মার্কের উপরের পাতলা ত্বকের আবরণ অপসারণ  করে ফেলে । এ প্রক্রিয়ার জন্য এক্সাইমার লেজার খুবই কার্যকর । অন্যান্য লেজারের মত আক্রান্ত ত্বককে পুড়িয়ে বা কেটে না ফেলে এটি হাই এনার্জি আলট্রাভায়োলেট লেজার লাইটের মাধ্যমে ত্বকের মলিকিউলার বন্ডকে চূর্ণবিচূর্ণ করে ফেলে । এর ফলে আক্রান্ত টিস্যু ভেঙ্গে যায় । আর এই প্রক্রিয়াটিকে এবলেশন বলে । লেজার স্ট্রেচ মার্কস রিমুভাল একবার শেষ হয়ে গেলে চিকিৎসাকৃত অংশ দ্রুত আরোগ্য লাভ করা শুরু করে এবং নতুন ত্বকের স্তর তৈরি হওয়া শুরু হয় । আর ফলাফলস্বরূপ স্ট্রেচ মার্কস চলে যাবে এবং স্বাস্থ্যবান ও নতুন রূপ দেখা যাবে

আরোগ্য

লেজার মার্কস রিমুভালের পর পর চিকিৎসাকৃত অঞ্চল লাল এবং কোমল হয়ে পরে । স্ট্রেচ মার্কস থাকা ত্বকের অপসারণের কারণে এবং নতুন ত্বকের আগমনের কারণে এমনটা লক্ষ্য করা যায় । । ফোসকা বা পুড়ে যাওয়ার মত লক্ষণ দেখা যায় মাঝে মাঝে । যদিও এমনটা হওয়ার সম্ভাবনা বিরল এবং এটি কখনোই স্থায়ী হয় না ।  বেশিরভাগ রোগী চিকিৎসার কয়েক দিনের মধ্যেই আরোগ্য লাভ করেন । কিন্তু আরোগ্য লাভের সময়কাল বিশেষ ক্ষেত্রে কয়েক সপ্তাহ পর্যন্তও হতে পারে ।
ফলাফল
বেশিরভাগ ক্ষেত্রেই লেজার স্ট্রেচ মার্কস রিমুভাল অত্যন্ত কার্যকর । আর সকল চিকিৎসা পদ্ধতির মতই সফলতা নির্ভর করে রোগের প্রাদুর্ভাব এবং তার বয়সের উপর । পুরাতন এবং গুরুতর স্ট্রেচ মার্কস অপসারণ করা একটু জটিল । ক্ষেত্র বিশেষে পুরোপুরি স্ট্রেচ মার্কস অপসারণের জন্য রোগীকে দশটি পর্যন্তও চিকিৎসা সেসনে বসতে হতে পারে । খুব গুরুতর অবস্থাগুলোতে লেজার চিকিৎসা শুধু স্ট্রেচ মার্কসের দৃশ্যমানতা কমায় । যদিও দাগগুলো পুরোপুরি চলে যায় না । কারণ প্রত্যেকটি অবস্থাই অনন্য এবং তাদের অবস্থা বিবেচনা করে চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করা হয় ।
উপকারিতা
লেজার স্ট্রেচ মার্কস রিমুভালের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকারিতা হচ্ছে এর কার্যকারিতা । এই চিকিৎসা পদ্ধতির উপর রোগীদের সবচেয়ে বেশি সন্তোষ লক্ষ্য করা গেছে । এটি অত্যন্ত নিরাপদ এবং খুবই নিয়ন্ত্রিত চিকিৎসা পদ্ধতি । এর ফলে আঘাত পাওয়ার সম্ভবনা খুবই কম । পরিশেষে, এটি সার্জিকাল বডি স্কাল্পটিং এর তুলনায় কম আক্রমণাত্মক এবং আরোগ্য লাভের জন্যও কম সময় লাগে । এটি কম খরচ সাপেক্ষ এবং অন্যান্য চিকিৎসা পদ্ধতির তুলনায় জটিলতাও কম ।
ঝুঁকি
অন্যান্য চিকিৎসা পদ্ধতির মতই লেজার স্ট্রেচ মার্কস রিমুভাল সম্পূর্ণরূপে ঝুঁকি মুক্ত নয় । লেজারের এবলেট করার ক্ষমতার কারণে এর  অদক্ষ প্রয়োগের ফলে সুপারফিশিয়াল টিস্যু ড্যামেজ হতে পারে । তাই লেজার চিকিৎসা নেয়ার ক্ষেত্রে দক্ষ এবং অভিজ্ঞতা সম্পন্ন ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত । গুরুতর এবং জটিল স্ট্রেচ মার্কসের ক্ষেত্রে লেজার চিকিৎসার ফলে তা সম্পূর্ণরূপে অপসারণ সম্ভব নাও হতে ।  তাছাড়া ফোসকা পড়া এবং অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি থাকে । কিন্তু এসব জটিলতা অস্থায়ী এবং কখনই জীবনের  জন্য হুমকিস্বরূপ নয় ।

No comments:

Post a Comment