Monday 30 January 2017

সোরিয়াসিস

সোরিয়াসিস হচ্ছে ইমিউন সিস্টেমের বিনিয়ন্ত্রনের একটি দীর্ঘস্থায়ী রোগ । এটি ত্বকের একটি রোগ যাকে শুষ্ক, লালচে এবং আঁশযুক্ত ফুসকুড়ি দিয়ে চিহ্নিত করা হয় যার ফলে কোষ উৎপাদন বৃদ্ধি পেয়ে যায় । সাধারণত ত্বকের কোষ পুনরুৎপাদন প্রতি ২১-২৮ দিনে হয়ে থাকে । সোরিয়াসিসের কারণে ত্বকের কোষের উৎপাদন দ্রুততর হয়ে তা দুই থেকে ছয় দিনের মধ্যেই হয়ে যায় । আর এই দ্রুততর কোষ পুনরুৎপাদনের কারণে অবিরাম ত্বকের শেডিং হতে থাকে পুরাতন কোষের উপর নতুন কোষ প্রতিস্থাপিত হতে থাকে । বিভিন্ন ধরণের সোরিয়াসিস রয়েছে যা বিভিন্ন ট্রিগারিং এজেন্টের কারণে শরীরের বিভিন্ন অংশে দেখা দেয় এবং রোগের প্রবলতার উপর নির্ভর এর জন্য চিকিৎসা নির্ধারণ করতে হয় । যদিও সোরিয়াসিস ছোঁয়াচে নয় তবুও অনেকেই সামাজিক উদ্বেগ অনুভব করেন কারণ সোরিয়াসিসের প্রভাব সাধারণত দৃশ্যমান হয়ে থাকে ।
সোরিয়াসিস ছোঁয়াচে না হলেও দীর্ঘস্থায়ী হবার কারণে বাস্তববুদ্ধিসম্পন্ন চিকিৎসা হস্তক্ষেপ প্রয়োজন হয় । যদিও সোরিয়াসিসের এখনো কোন আরোগ্য নেই তারপর বহু কার্যকর চিকিৎসা পদ্ধতি লভ্য রয়েছে । গত দশকের তুলনায় বর্তমানে সোরিয়াসিসের চিকিৎসা অনেক উন্নতি লাভ করেছে । যাহোক, ব্যক্তি রোগীর উপর নির্ভর করে সোরিয়াসিস থেরাপির কার্যকারিতা দেখা যায় । রোগীর জন্য বিশেষ চিকিৎসা পদ্ধতি নির্ধারণের ক্ষেত্রে আমাদের ডার্মাটোলজিস্ট রোগের স্থান, প্রবলতা এবং তার মেডিক্যাল হিস্টরি যাচাই করে থাকেন ।
আল্ট্রাভায়োলেট লাইট থেরাপি
সূর্যের আলোতে উপস্থিত আল্ট্রাভায়োলেট লাইটে (অতিবেগুনী রশ্মি ) উচ্চক্ষমতা সম্পন্ন অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ত্বক থেকে সোরিয়াসিস পরিষ্কার করে ফেলতে পারে । আল্ট্রাভায়োলেট বি (ইউভিবি) ত্বক ভেদ করে এবং আক্রান্ত কোষের বৃদ্ধি দৃশ্যমান করে । ফটোথেরাপির মত চিকিৎসা সপ্তাহে তিন বার করা হয়ে থাকে এবং বেশীরভাগ সোরিয়াসিসই ১০ সপ্তাহের পরেই পরিষ্কার হয়ে যায় ।
এক্ষেত্রে বিভিন্ন ধরণের ফটোথেরাপি লভ্য রয়েছে । রোগীর সোরিয়াসিসের স্থান এবং প্রবলতার উপর নির্ভর করে তার ধরণ নির্ধারণ করা হয় এবং রোগীর মেডিক্যাল হিস্টোরিকেও বিবেচনায় নেয়া হয় ।

বিভন্ন ধরণের লাইট থেরাপি
·         ন্যারোব্যান্ড ইউভিবিঃ এই থেরাপিটি খুব কার্যকর, নিরাপদ এবং ড্রাগ ফ্রি । এক্ষেত্রে রোগীকে ইউভিবি লাইট টিউব সম্পন্ন একটি বিশেষ ক্যাবিনেটে দাঁড়াতে হয় । শরীরের আক্রান্ত অংশকে ইউভিবি আলোতে অল্প সময়ের (কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত ) জন্য উন্মুক্ত অবস্থায় রাখা হয় । সাধারণত সাত থেকে দশ বারের চিকিৎসার পর দৃশ্যমান হওয়া শুরু করে । একটি সাধারণ কোর্সে চত্রিশটি পর্যন্ত প্রেসক্রিপশন থেকে থাকে । আর ন্যারোব্যান্ড ইউভিবি স্কিন ক্যান্সারের সম্ভাবনা বৃদ্ধি করে না ।
·         পিইউভিএ (সোরিয়াসিস আল্ট্রাভায়োলেট এ) ঃ এই চিকিৎসায় রোগীকে একটি ফটোসেন্সিটাইজার ট্যাবলেট গ্রহণ করতে হয় । পঞ্চান্ন মিনিট পর, রোগীকে একটি বিশেষভাবে নকশাকৃত ক্যাবিনেটে দাঁড়াতে হয়, আর এখানে ইউভিএ লাইট থাকে এবং সোরিয়াসিসে আক্রান্ত শরীরের অংশ ইউভিএ আলোতে অল্প সময়ের জন্য উন্মুক্ত অবস্থায় রাখা হয় ।
·         হ্যান্ড/ফুট পিইউভিএ এবং ইউভিবিঃ পিইউভিএ এবং ন্যারোব্যান্ড ইউভিবি চিকিৎসা বিশেষ লক্ষবস্তুতে চালনা করা যায় সোরিয়াসিসে আক্রান্ত রোগীর হাত বা পায়ে এবং তা কখনই আক্রান্ত স্থানের বাইরে চালিত হয় না ।
·         এক্সাইমার লেজারঃ পিএইচএআরওএস ইএক্স-৩০৮ লেজার ট্রিটমেন্ট সোরিয়াটিক প্লাকে চালিত করে ঘনীভূত, উচ্চক্ষমতা সম্পন্ন আল্ট্রাভায়োলেট লাইট । যেহেতু এই ট্রিটমেন্ট শুধুমাত্র আক্রান্ত স্থানকেই লক্ষ্য করে তাই প্রথাগত ইউভিবি এর তুলনায় এটি আরও বেশী কার্যকর হয়ে থাকে । এর ফলে সোরিয়াসিস আরও দ্রুত সময়ে পরিষ্কার হয়ে যায় ।


বায়োলজিক থেরাপি
যারা অন্যান্য থেরাপিতে আশানুরূপ ফল পান নি বা অস্বস্তিদায়ক পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুখীন হয়ে থাকলে তাদের জন্য বায়োলজিক থেরাপি কার্যকরী ভূমিকা রাখতে পারে । বায়লজিক এজেন্ট ইঞ্জেকশনের মাধ্যমে কাজ করে থাকে । প্রথাগত চিকিৎসা যা সাধারণত সম্পূর্ণ ইমিউন সিস্টেমকে লক্ষ্য করে কাজ করে তার তুলনায় বায়োলজিক থেরাপি ইমুইন সিস্টেমের বিশেষ অংশকে লক্ষ্য করে কাজ করে । বায়োলজিক থেরাপি ত্বকের বা শরীরের অন্যান্য অংশের ইনফ্লেমেশন কমানর মাধ্যমে চিকিৎসা করে থাকে । এইসব ঔষধ মাঝারি থেকে প্রবল সোরিয়াসিস লক্ষ্য করে কাজ করতে পারে । রোগীর মেডিক্যাল হিস্টোরির উপর নির্ভর করে বিশেষ এজেন্ট নির্ধারণ করা হয় এবং এক্ষেত্রে সোরিয়াটিক আথ্রিতিস এর উপস্থিতি বা অনুপস্থিতিকেও আমলে নেয়া হয় ।


No comments:

Post a Comment