Friday 17 February 2017

সেবোরিয়া

ঋতু পরিবর্তনের সাথে সাথে কি আপনার ত্বকে পরিবর্তন আসে? প্রায়শই আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকে বিরক্তির উদ্রেক হয় কারণ ত্বক আবহাওয়া পরিবর্তনের সাথে মানিয়ে নেয়ার চেষ্টা করে । এক্ষেত্রে আমরা অতিরিক্ত তেল উৎপাদন করি, বিভিন্ন পণ্য ব্যবহারের সময় ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখাই এবং অনেক সময়ই ত্বকের অবস্থার অবনতি ঘটাই । তাই যদি কেউ বছরের এ সময় ত্বকে লালচে এবং চুলকানি সমৃদ্ধ প্যাচ লক্ষ্য করেন তবে তিনি সেবোরিয়ায় আক্রান্ত হয়ে থাকতে পারেন । যদিও বসন্তেও এ রোগে সমস্যা দেখা দিতে পারে ।
সেবোরিয়া কি?
সেবোরিয়ার কারণ হচ্ছে ইস্ট যা বিরক্তির উদ্রেক ঘটায় । সংজ্ঞামতে, সেবোরিয়া হচ্ছে সেবাসিয়াস গ্রন্থির তেল নিঃসরণ, যার নালি হেয়ার ফলিসিলে খুলে যায় । সমস্যা হচ্ছে ইস্ট এই নিঃসরিত তেলে প্রতিষ্ঠিত হয় । তাই যখন ইস্ট বর্তমান থাকে তখন তেল গ্রন্থি অতিরিক্ত উৎপাদনশীল হয়ে পরে, যার ফলে ত্বক লাল, আঁশযুক্ত এবং বিরক্তিকর হয়ে যায় ।


সেবোরিয়ার লক্ষণ কি
সেবোরিয়া হেয়ার ফলিসিলের আশপাশে হয়ে থাকে । আর বেশিরভগ চুল মাথায় থাকার কারণে সবচেয়ে সাধারণ সেবোরিয়া হচ্ছে সেবোরিক ডারমাটিস বা খুসকি ।
তাছাড়া, সেবোরিয়ায় আক্রান্তরা ঘাড়ের গোঁড়ায়, কানের পিছনে এবং ভিতরে, ভ্রুতে এবং নাসারন্ধ্রের চারদিকে লালচে, চুলকানিযুক্ত স্কেলিনেস দেখতে পান । যেহেতু এটি চুল সংক্রান্ত বিরক্তিকর অভিজ্ঞতা তাই অনেক পুরুষ বুকেও সেবোরিয়ায় আক্রান্ত হন ।
সেবোরিয়ার কারণ
আমরা জানি যে ইস্ট এমন বিরক্তির উদ্রেক ঘটায় এবং এটি তেল উৎপাদনের সাথে ছড়িয়ে পরে কিন্তু এই ইস্টের উৎপত্তি সম্পর্কে আমরা খুব কমই জানি । তবে, একবার এর দেখা পাওয়া গেলে এর পরিপূর্ণ অপসারণ কষ্টসাধ্য ।
সেবোরিয়ার চিকিৎসা
ইস্টের অপসারণই সেবোরিয়ার মূল চিকিৎসা বলে মনে হলেও তা সব ক্ষেত্রে কার্যকর নয় । ইস্টের সম্পূর্ণরূপে অপসারণ কঠিন কেননা সারা শরীরেই এর উপস্থিতি রয়েছে । তাই শরীরের কোন একটি অংশ থেকে এর অপসারণের পর খুব দ্রুতই তা আবার ফিরে আসে । বিশেষ শ্যাম্পুর মত পণ্য ইস্ট কমাতে সাহায্য করে । দুর্ভাগ্যজনক হলেও এটি খুব কার্যকর নয় ।ইস্ট ফিরে এলে ত্বক আবার স্কালি এবং চুলকানি যুক্ত হয়ে পরে ।

ইস্টের চিকিৎসার পরিবর্তে প্রদাহের চিকিৎসার মাধ্যমে আরও কার্যকর ফল পাওয়া যায় । মৃদু টপিকাল স্টেরয়েড প্রদাহ কমাতে সাহায্য করে যা লালচেভাব এবং চুলকানি হতে বাঁধা দেয় ।


যদি আপনার মাথার ত্বক লাল, চুলকানিযুক্ত, স্কালি হয়ে পরে এবং অ্যান্টিড্যান্ড্রাফ শ্যাম্পু যদি কাজ না করে তবে আপনার ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত । সেবোরিয়া আপনা আপনি সেরে যাবে না এবং ঋতু পরিবর্তনের সাথে সাথে তা আবার ফিরে আসবে । কিন্তু আপনাকে এসব লক্ষণ বয়ে বেড়াতে হবে না । সঠিক ঔষধ, প্ররোচক চিকিৎসার মাধ্যমে লালচে, চুলকানিযুক্ত ত্বক হতে মুক্তিলাভ সম্ভব ।

No comments:

Post a Comment