Monday 27 February 2017

ওয়ার্টস

ওয়ার্টস খুব সহজে ছড়ায় । সাধারণত একজন ওয়ার্টসে আক্রান্ত রোগীর থেকে আরেক জনে ওয়ার্টস ছড়িয়ে থাকে । ত্বকের উপরের স্তরে যখন ভাইরাস আক্রমণ করে তখন এই নন-ক্যান্সারাস স্কিন গ্রোথ দেখা দেয় । এটি প্রাণঘাতী না হলেও ছোঁয়াচে । যদি আপনার ওয়ার্টস হয়ে থাকে তবে বুঝবেন যে কোন না কোন সময় আপনি ওয়ার্ট সৃষ্টিকারী ভাইরাসের সংস্পর্শে এসেছিলেন । হতে পারে আপনি এমন কারও সাথে হাত মিলিয়েছিলেন যে কিনা আগে থেকেই ওয়ার্টসে আক্রান্ত । অথবা আপনি হয়তো ওয়ার্ট আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত তোয়ালে বা যন্ত্রপাতি ব্যবহার করেছিলেন । যাহোক, আপনি হয়তো এর সংস্পর্শে এসেছেন, তবে ওয়ার্টস ক্ষতিকারক নয় ।
কিন্তু তারপরও আপনি হয়তো এর থেকে পরিত্রাণ পেতে চান । তাই, আপনি যদি ওয়ার্টস অপসারণ করতে চান অথবা কি কারণে ওয়ার্টস হয় তা জানতে চান, তার জন্য নির্দেশনা নিম্নরূপঃ


প্লানটার ওয়ার্টস
প্লানটার ওয়ার্টস কি
এধরনের ওয়ার্টস পায়ের নিচে সৃষ্টি হয় । এরা মূলত পুরু হয়ে থাকে এবং ব্যথার উদ্রেক করে । তখন মনে হয় আপনি পাথরের উপর দিয়ে হাঁটছেন বা আপনার জুতার মধ্যে কাঁটা রয়েছে ।
প্লানটার ওয়ার্টস থেকে মুক্তির উপায়
প্লানটার ওয়ার্টস নিরাময়ের জন্য আক্রমণাত্মক চিকিৎসার প্রয়োজন । প্রথমে পায়ের নিচের অংশ হতে মৃত ত্বকের পুরু স্তর অপসারণ করা হয় । ওয়ার্ট এর ভূমীতে পৌঁছান মাত্রই একে হিমায়িত করা হয় এবং ক্যান্থারিডিন ব্যবহারের মাধ্যমে ফোসকা সৃষ্টি করা হয় । ফোসকা চলে যাবার সাথে সাথে ওয়ার্টসও চলে যায় । এর জন্য বেশ কয়েকটি ট্রিটমেন্টের প্রয়োজন হতে পারে কিন্তু ওয়ার্টস সম্পূর্ণরূপেই নিরাময় লাভ করে ।

সাধারণ ওয়ার্টস

সাধারণ ওয়ার্টস কি?
সাধারণ ওয়ার্টস হচ্ছে সেসব বাম্পস যা আপনার হাত, হাঁটু অথবা কনুইতে দেখা দেয় । এরা হঠাৎ করে যেকোনো সমতল অংশে দৃশ্যমান হয় । কিন্তু এদের অপসারণ একটি কসমেটিক ইস্যু । আপনি এদের খুব দ্রুতই অপসারণ করতে চাইবেন কেননা এরা খুব সহজেই শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পরে ।

ওয়ার্টসের অপসারণ
সাধারণ ওয়ার্টসকে শেভ করে ফেলে দেয়া যায় এবং এর থেকে পরিত্রাণ লাভ করা যায় । আর অন্যদের জন্য দরকার আরও আক্রমণাত্মক চিকিৎসা । প্লানটার ওয়ার্টসের মত ওয়ার্টসের ক্ষেত্রে মূলত মৃত ত্বকের স্তর অপসারণ করা হয় এবং তারপরেই ওয়ার্টসকে হিমায়িত করা হয় ।
পেরিয়াঙ্গাল ওয়ার্টসের চিকিৎসা
এই ওয়ার্টস নখের চারপাশে দেখা দেয় । কারণ এই অঞ্চলের চারদিকের ত্বক খুব ধীরে বৃদ্ধি পায় । তাই এদের থেকে পরিত্রাণ পেরেও সময় লাগে । তাই আক্রমণাত্মক চিকিৎসার মাধ্যমে মৃত ত্বকের স্তর অপসারণ করা হয়, এরপর ওয়ার্টকে হিমায়িত করা হয় এবং সবশেষে পেরিয়াঙ্গাল ওয়ার্টসের জন্য ফুসকুড়ির চিকিৎসা দেয়া হয় ।

ফ্ল্যাট ওয়ার্টস

ফ্ল্যাট ওয়ার্টস কি
বিশেষ করে নারীদের মধ্যে, পায়ে বৃত্তাকার, আঁশযুক্ত প্যাচ তৈরি হয় । যেহেতু এরা সমতল হয় তাই আক্রান্ত নারীরা শেভ করতে পারেন । কিন্তু এরা ছোঁয়াচে তাই শেভ করার মাধ্যমে এরা ছড়িয়ে পরে । চিকিৎসার জন্য সাধারণত যারা চিকিৎসকের শরণাপন্ন হন ততদিনে হয়তো তাদের পায়ে শত শত ফ্ল্যাট ওয়ার্টস দেয়া দিয়েছে । যেহেতু এরা অনেক তাই এদের অপসারণও কষ্টসাধ্য ।
ফ্ল্যাট ওয়ার্টসের জন্য উত্তম চিকিৎসা
ত্বকের বিরক্তি এবং কোষের বিপর্যয় ঘটানোর মাধ্যমেই এর সর্বোত্তম চিকিৎসা সম্ভব । এদের অপসারণের জন্য দীর্ঘ সময় লাগে এবং এমন চিকিৎসার দরকার হয় যা আপনি শরীরের বৃহৎ অংশ জুড়ে প্রয়োগ করতে পারেন । আর ওয়ার্টস যাতে আরও ছড়িয়ে না পরতে পারে তাই চিকিৎসাকালীন অবস্থায় শেভ করা থেকে বিরত থাকতে হয় ।
আপনার যে কোন ধরণের ওয়ার্টস দেখা দিলে ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হন । এটি নিজে নিজে চিকিৎসার জন্য খুব বেশী কঠিন এবং পীড়াদায়ক । আর যত দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব তত ভাল । কারণ তার ফলে ওয়ার্টসের আপনার শরীরেই ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমবে ।


No comments:

Post a Comment