Saturday 1 April 2017

শুষ্ক হাত

আপনার হাত হচ্ছে শরীরের এমন একটা অংশ যা প্রথমেই সকলের মনোযোগ আকর্ষণ করে । এটি খুব বেশি সত্যি মনে হয় যখন আপনার হাতের তালু এবং আঙুলের গাঁট অতিরিক্ত শুষ্ক হয়ে যায় । অনেকেই লালচে ভাব থেকে ফাটল এবং রক্তপাতের অভিজ্ঞতার সম্মুখীন হয়ে থাকেন এবং তারা প্রায়ই একে কোন ডার্মাটোলজিকাল কন্ডিশন হিসেবে গণ্য করেন না । যদি আপনার এমনটা হয়ে থাকে বা নিরাশা এবং শুষ্কতা-ফাটলের কারণে ব্যাথা অনুভব করে থাকেন, তবে আপনি হয়তো এমন একটি পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছেন যা থেকে হয়তো আর ফিরে আশা যাবে না । এমন সময় আপনার প্রয়োজন প্রকৃত চিকিৎসা ব্যবস্থা । এমন সমস্যার জন্য কিছু সমাধানের দিকে লক্ষ্য করা যাকঃ


·         তাপ আপনার ত্বককে শুষ্ক করে দেবে । হাত ধোয়ার সময় উষ্ণ গরম পানি বা সামঞ্জস্যপূর্ণ শীতল পানি ব্যবহার করুন । কারণ আপনাকে অপেক্ষাকৃত ঘনঘন হাত ধুতে হয়, তাই এমন অভ্যাস থাকা গুরুত্বপূর্ণ ।
·         গণ শৌচাগারে প্রদত্ত বার সাবান বা সস্তা সাবান ব্যবহার থেকে বিরত থাকুন । এই উভয় ধরণের সাবান আপনার হাতের প্রাকৃতিক তেলকে কেড়ে নেবে । তাই ভ্রমণকালে ব্যবহার যোগ্য ময়েসচারাইজড সাবান সাথে রাখুন এবং সাবানে লেনোনিন বা গ্লিসারিন এর মত উপাদান আছে কিনা দেখে নিন ।
·         হাত ধোয়ার পর ঘষা না দিয়ে বরং ঝেড়ে নিন । তারপর, হাত আদ্র থাকা অবস্থাতেই ময়েসচারাইজার প্রয়োগ করুন ( উপরে উল্লেখিত ময়েসচারাইজিং উপাদান যুক্ত) ।

আরোগ্য লাভের আশা করছেন?
যদি আপনার হাত ইতিমধ্যেই শুষ্ক, ফাটল আক্রান্ত, কালশিটে এবং লালচে হয়ে থাকে তবে আপনার নতুন স্বাস্থ্যসম্মত হাত ধোয়ার পদ্ধতির পাশাপাশি আরও কিছু ব্যবস্থা নেয়া প্রয়োজন । নিচের পরামর্শগুলো অনুসরণ করুনঃ
·         ঘুমতে যাওয়ার আগে এমোলেন্ট লোশন ব্যবহার করুন, যাতে গ্লিসারিন বা ডাইমেথিকন থাকে । অথবা এমন লোশন বেছে নিন যা ঘন, পাতলা ধরণের লোশন পরিহার করুন ।
·         ব্যক্তিগত পছন্দ হিসেবে, ঘুমতে যাওয়ার আগে আপনি পুরনো ঢঙে হাতে অলিভ অয়েল ঘষে নিতে পারেন । শুষ্কতার প্রবলতার উপর নির্ভর করে আপনি ক্রিম বা তেল প্রয়োগ করে সুতির কোন গ্লাভস পরে ফেলুন ।


এমন সময় গ্লাভস হয়তো আপনার একটি বিশ্বস্ত বন্ধু হিসেবে অবতীর্ণ হবে । যদি আপনার হাত অতিরিক্ত শুষ্ক হয়ে থাকে তবে গ্লাভসের ব্যবহারের ফলে আপনি সুফল ভোগ করবেন । শুধুমাত্র ঘুমবার সময় নয় বরং যখন আপনি বাইরে থাকেন, বাসন পত্র ধোয়ার কাজ করেন, গৃহস্থালি কাজ করবার সময় গ্লাভস পরিধান করার অভ্যাস গড়ে তুলুন । এসব ক্ষেত্রে হাতের যে ত্বক আচ্ছাদিত থাকে, তা সুরক্ষিত থাকে বাইরের আক্রমণ থেকে ।

সাহায্যের প্রয়োজন বোধ করেছেন?
শুষ্কতার প্রবলতা খুব বেশি হলে বা পরিস্থিতি খুব বেশি অস্বস্তিকর হয়ে পরলে সমস্যা সমাধানের জন্য মেডিক্যাল সাহায্যের প্রয়োজন দেখা দিতে পারে । যদি আপনি ময়েসচারাইজিং ক্রিম, গ্লাভস এবং অন্যান্য প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করার পরও শুষ্কতায় আক্রান্ত হয়ে থাকেন তবে আপনার চিকিৎসার প্রয়োজন । তাই প্রয়োজনীয় দিকনির্দেশনার জন্য একজন অভিজ্ঞ ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হন । কারণ একজন ডার্মাটোলজিস্টই আপনাকে দ্রুততম সময়ে কাঙ্ক্ষিত স্বাচ্ছন্দ্য ফিরে পেতে সাহায্য করতে পারেন ।


No comments:

Post a Comment