Friday 7 April 2017

শিশুদের ত্বকে মেলানোমা

শিশুদের খেলার মাঠে বা সমুদ্রে সৈকতে ছুটোছুটি করার মত সুন্দর দৃশ্য আর কমই আছে । কিন্তু ডার্মাটোলজিস্টের দৃষ্টিতে শিশুর প্রচন্ড সান বার্নের মত আর দুঃখের কোন দৃশ্য হতে পারে না । কারণ আমরা জানি একটি মাত্র সান বার্ন শিশুর জন্য কতটা ভয়ানক হতে পারে । কার্যত, শৈশবে একটি ফোসকা পড়া সান বার্নের কারণে পরবর্তী জীবনে মেলানোমা হওয়ার সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায় ।

শিশুর ত্বকে খুব অল্প মাত্রাতেই মেলানিন (যা ত্বকে রঙ তৈরি করে ) থাকে, যার ফলে তারা আরও সহজে সান ড্যামেজের শিকার হয় । তাই ছয় মাস বা তার কম বয়েসের শিশুদের সরাসরি তীব্র সূর্যের আলো থেকে দূরে রাখাই শ্রেয় । আর এমন বয়েসি শিশুদের ত্বক সানস্ক্রিন ব্যবহারের উপযোগী নয়, তাই এর প্রয়োগ থেকে বিরত থাকা উচিত ।
সূর্য থেক সুরক্ষা কেন প্রয়োজন? কারণ আমরা জানি যে সান ড্যামেজ শিশু-কিশোর-প্রাপ্ত বয়স্ক নির্বিশেষে সকলের মাঝে স্কিন ক্যান্সার সৃষ্টিতে প্রভাবক হিসেবে কাজ করে । আর মেলানোমা, যা কিনা সবেচেয়ে প্রাণঘাতী স্কিন ক্যান্সার, তা এখনো শিশুদের মধ্যে বিরল । তবে ২০১৩ সালের এপ্রিলে প্রকাশিত একটি রিপোর্টে দেখা গেছে যে শিশুদের মধ্যে মেলানোমার হার বৃদ্ধি পেয়েছে । হার্ভার্ড এবং ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকরা খুঁজে পেয়েছেন যে, ১৯৭৩-২০০৯ সালের মধ্যে শিশু-কিশোরদের মধ্যে মেলানমার হার গড়ে ২% বৃদ্ধি পেয়েছে ।  তাছাড়া, জন্মের পড়ে থেকে ১০ বছেরর মধ্যে মেলানোমা সৃষ্টির যে সম্ভাবনা, তার চেয়ে ১০-২০ বছরের মধ্যে তা হবার সম্ভাবনা বেশি । তাই, আপনার সন্তানকে শৈশবে তীব্র সূর্যালোক থেকে রক্ষা করলে তা তার পরবর্তী জীবনে স্কিন ক্যান্সার ঝুঁকি থেকে রক্ষা করবে ।          
শিশুকে সূর্যের আলোতে বিচরণ করতে দিয়েও কীভাবে তাকে সূর্যের ক্ষতিকর দিক থেকে রক্ষা করবেন?
  • বিস্তৃত স্পেক্ট্রামের সানস্ক্রিন ব্যবহার করতে দিন । এক্ষেত্রে এসপিএফ ৩০-৫০ সমৃদ্ধ সানস্ক্রিন বেছে নেয়া উচিত । বাইরে যাওয়ার ২০ মিনিট আগেই তা প্রয়োগ করুন । প্রখর সূর্যালোকে থাকা কালে ২-৪ ঘণ্টা পর পর পুনরায় সানস্ক্রিন প্রয়োগ করুন । যদি সন্তান বেশি ঘামায় বা সাঁতার কাটে তবে তা আরও ঘন ঘন প্রয়োগ করুন । আর কান, কাঁধ, হেয়ারলাইন, হাত এবং পায়ে সানস্ক্রিন প্রয়োগ করতে ভুলবেন না । ৬ মাস বা তার চেয়ে কম বয়সি শিশুর ক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহার থেকে বিরত থাকুন ।
  • ঢেকে রাখুনঃ আপনার শিশু কাপড় ভেদ করে সান বার্নের শিকার হবে না । তাই হালকা সুরক্ষা কাপড় হিসেবে লং স্লিভড টপস এবং প্যান্ট সান বার্ন হতে রক্ষা করতে খুব কার্জকরি । অল্প বয়েসি শিশুদের জন্য এরকম সুরক্ষা স্যুট কিনুন অথবা সান-প্রটেকটিভ লং স্লিভড র‍্যাশ গার্ড কাপড় কিনুন ।
  • হ্যাট এবং সানগ্লাসঃ এগুলি শুধু ফ্যাশন পণ্য নয়, বরং ভাল মানের হলে সূর্যের তীব্র আলো থেকেও সুরক্ষা দেয় ।
  • ছায়া খুঁজুনঃ মনে রাখবেন সূর্য সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সবচেয়ে প্রখর থাকে, তাই এ সময় আপনার শিশুকে বাইরে সরাসরি সূর্যের আলোতে যাওয়া থেকে বিরত রাখুন । যদি, তা সম্ভব না হয়, তবে তখন ছায়া আছে এমন কোন স্থানে অবস্থান করুন ।

শিশু-কিশোরদের স্কিন ক্যান্সারের বিষয় নিয়ে বিস্তারিত তথ্যের জন্য skincancer.org ভিজিট করুন অথবা একজন ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হন ।

No comments:

Post a Comment