Wednesday 19 April 2017


গবেষণায় দেখা গেছে যে স্থানীয় শিল্পীদের তৈরি কানের অলঙ্কারে খুব বেশি নিকেল উপস্থিত থাকে, যা কিনা অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটিসের জন্য পরিচিত । প্রায়শই এমন নারীদের দেখা পাওয়া যায় লালচে, চুলকানিযুক্ত, আঁশযুক্ত কানের লতির সমস্যায় ভুগছেন । তাদের অনেকেই মনে করে থাকেন যে তারা সোরিয়াসিস রোগে ভুগছেন । কিন্তু তারা সঠিক নন বরং তাদের ব্যবহৃত হস্ত নির্মিত কানের অলঙ্কারের ব্যবহারের ফলেই এসব সমস্যার উদ্ভব হয়ে থাকতে পারে ।
অনেক কানের অলঙ্কারে নিকেল থাকে, যা অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটিসের খুবই সাধারণ একটি কারণ । কোন কিছুর প্রতি অ্যালার্জি তৈরি হবার জন্য আগে সে বস্তুর সংস্পর্শে আশা প্রয়োজন, অনেক ক্ষেত্রে বারবার সংস্পর্শে আশা প্রয়োজন । আর তাই নিকেল অ্যালার্জি নারীদের মধ্যে বেশি দেখা যায় । তারপরও এর ব্যবহার আমাদের দেশসহ পৃথিবীর বহু দেখে অহরহ ব্যবহৃত হয় । কিন্তু ইউরোপের দেশগুলতে ব্যবহার্য জিনিসপত্রে নিকেলের ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে ।

আমেরিকান একাডেমী অফ ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণাপত্রে দেখা গেছে যে স্থানীয়ভাবে উৎপাদিত কানের অলঙ্কারগুলোতে অতিমাত্রায় নিকেলের উপস্থিতি রয়েছে, যা কিনা বিভিন্ন স্টোরে উপলব্ধ অলঙ্কারের তুলনায় অনেক বেশি । তবে তার অলঙ্কারের মূল্য আর নিকেলের উপস্থিতির সাথে কোন সম্পর্ক খুঁজে পান নি । গবেষণায় স্থানীয় শিল্পীদের কাছ থকে কেনা অলঙ্কারের মধ্যে ৬৯ ভাগের মধ্যেই নিকেল পাওয়া গেছে আর চেইন স্টোরগুলো থেকে কেনা অলঙ্কারগুলোর মধ্যে ২৪ ভাগের ক্ষেত্রে এই ধাতুর উপস্থিতি দেখা গেছে ।
গবেষণাপত্রের লেখকেরা বলেছেন ধাতুসমৃদ্ধ অলঙ্কারসমূহে যাতে “নিকেলসমৃদ্ধ” বা “নিকেলমুক্ত” এমন লেবেল লাগিয়ে দেয়া হয় । এতে করে জনগণ তাদের নিকেল অ্যালার্জির উপর ভিত্তি করে তার পছন্দের পণ্য কিনতে পারবেন ।
এমন চুলকানি বা ইনফেক্সনের ক্ষেত্রে পারক্সাইড সমৃদ্ধ কোন ঔষধকে না বলুন । যদিও অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজার ব্যবহারে কোন বাঁধা নেই । এটি খুব ভাল সংক্রামক শক্তিনাশক । কিন্তু একে মূল প্রতিকার হিসেবে গণ্য করা উচিত হবে না । যেহেতু সামুদ্রিক লবণ মাইক্রোবিয়ালরোধী উপাদান সমৃদ্ধ তাই সামুদ্রিক লবণ সহযোগে চুলকানি বা ক্ষতস্থান পরিষ্কার করার মাধ্যমে উপকার পাওয়া যাবে ।
এছাড়া বিভিন্ন তেল আছে যা মিষ্টি এবং সুখকর সৌরভের চেয়ে বেশি কিছু কাজে আসে । ল্যাভেন্ডার অয়েল, টি ট্রি অয়েল, চ্যামোমেইল অয়েল, ইউক্যালিপ্টাস অয়েল এবং ওরেগানো অয়েল ব্যাক্টেরিয়ারোধী, ইনফেকশনরোধী এবং অ্যান্টিসেপটিক উপাদান সমৃদ্ধ । তাই এদের বিকল্প প্রতিকারমূলক ব্যবস্থা হিসেবে ব্যবহার করা ১০০% নিরাপদ এবং পার্শ্বপ্রতিক্রিয়াহীন ।
তাই, আপনি কি আপনার পছন্দের কানের অলঙ্কারটি যদি নিকেলযুক্ত হয় তবে কি তা ব্যবহার করা সম্পূর্ণরূপে বন্ধ করে দেবেন? যদি আপনার সত্যিকারের নিকেল অ্যালার্জি থাকে তবে হয়তো তাই করতে হবে । কিন্তু এসবের ব্যবহার একেবারেই ছেড়ে দেয়ার আগে আপনি নিকেলকে এমন ভাবে প্রলেপযুক্ত করে দিতে পারেন যাতে তা আর ত্বকের সংস্পর্শে না আসে । একটি উপায় হচ্ছে ধাতবঅংশকে নেইল পলিসের ৩-৪ টি প্রলেপ দিয়ে ঢেকে দেয়া । অথবা আপনি একটি নিকেল প্রোটেক্টান্ট কিনে নেয়া, যা আরও ভালো কাজ করবে ।
কিন্তু আপনি যদি এমন অ্যালার্জি বা ইনফেকশনে বহুদিন যাবত বা বার বার আক্রান্ত হয়ে থাকেন  তবে পরবর্তী নির্দেশনার জন্য একজন ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হন ।


No comments:

Post a Comment