Thursday 29 December 2016

খুসকি



খুসকি হচ্ছে মাথার তালুর এমন একটি অবস্থা যখন তালু থেকে শুকনো ত্বকের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরো খসে পড়ে । খুসকি ছোঁয়াচে নয় । কিন্তু এটি প্রায়শই বিব্রতকর এবং চিকিৎসাও কষ্টসাধ্য । শীতকালে শুষ্কতার কারণে খুসকির সমস্যায় বেশী দেখা যায় । তাছাড়া চুলের রঙ কালো হলে খুসকি চুলে বা কাঁধের উপর দৃশ্যমান হয়ে থাকে । খুসকির কারণে মাথার তালুতে চুলাকানিও অনুভূত হতে পারে ।
অনেকেই মনে করে থাকেন যে মন্দ স্বাস্থ্যবিধির কারনেই খুসকি হয়ে থাকে । কিন্তু তা সত্য নয় । যদিও অনিয়মিত শ্যাম্পু ব্যবহারের ফলে খুসকি প্রকট হয় । গবেষকরা এর প্রকৃত কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন এবং তা জটিল বলেই মনে হচ্ছে । সৌভাগ্যজনকভাবে, মাথার তালুর ত্বকের এই সমস্যার নিয়ন্ত্রণ করা সম্ভব । কিছু খুসকি সমস্যার সমধানের জন্য প্রাত্যহিক শ্যাম্পু ব্যবহারের চেয়ে বেশী প্রচেষ্টার প্রয়োজন রয়েছে । আর বিশেষ ক্ষেত্রে মেডিকেটেড শ্যাম্পুর প্রয়োজন হতে পারে ।

খুসকি সমস্যার সমাধান এবং চিকিৎসার সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে ড্যানড্রাফ শ্যাম্পু এবং স্ক্যাল্প ট্রিটমেন্ট । খুসকি সমস্যার থেকে উন্নতির জন্য নিম্নলিখিত উপায়গুলো অনুসরণ উচিতঃ
§  ড্যানড্রাফ শ্যাম্পুর বোতলের গায়ের নির্দেশাবলী অনুসরণ করুন । বাজারে বহু ধরণের ড্যানড্রাফ শ্যাম্পু রয়েছে এবং প্রত্যেকটির সমস্যা সমাধানের বিশেষ উপাদান রয়েছে । তাই সর্বোত্তম ফলাফলের জন্য সবসময় শ্যাম্পুর বোতলের গায়ের নির্দেশাবলী অনুসরণ করুন । যেমন, কিছু শ্যাম্পুর জন্য চুলে ও তালুতে ফেনা তৈরি করা এবং ধুয়ে ফেলার আগে অন্তত পাঁচ মিনিট রেখে দেয়া প্রয়োজন । 
§  যদি আপনি ককেশিয়ান বা এশিয়ান হয়ে থাকেন তবে প্রতিদিন চুলে শ্যাম্পু এবং সপ্তাহে অন্তত দুই দিন ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন । যদি একটি শ্যাম্পু ব্যবহারে উপশম না হয় তবে ভিন্ন ভিন্ন সক্রিয় উপাদান সমৃদ্ধ একাধিক শ্যাম্পু ব্যবহার করুন ।
§  যদি আপনি আফ্রিকান আমেরিকান হয়ে থাকেন তবে সপ্তাহে একদিন ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন । আপনার চুলের ধরণ অনুযায়ী শ্যাম্পু নির্ধারণের জন্য একজন ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হন ।
§  কোল টার সমৃদ্ধ ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন । টার শ্যাম্পু সোনালি,ধূসর বা সাদা চুলের রঙ বিবর্ণ করে দিতে পারে । তাই আপনার চুলের রঙ যদি হালকা হয় তবে আপনাকে হয়তো ভিন্ন একটি শ্যাম্পু বেছে নিতে হবে । টার শ্যাম্পু আপনার মাথার তালুকেও সূর্যের আলোর প্রতি সংবেদনশীল করে ফেলতে পারে । যদি আপনাকে এমন ধরণের শ্যাম্পু ব্যবহার করতেই হয় তবে আপনার মাথার তালুকে সূর্যের আলো থেকে রক্ষা করতে হবে
বেশীরভাগ সময়েই খুসকি সমস্যার ক্ষেত্রে অতিরিক্ত চিকিৎসার প্রয়োজন হয় না । তা সত্ত্বেও কখনো কখনো তালুর ত্বক খসে পড়া এবং চুলকানি একটি মেডিক্যাল কন্ডিশন হিসেবে দেখা দিতে পারে । যেমন, সেবোরিক ডার্মাটিটিস, সরিয়াসিস, তালুর ত্বকের ফাঙ্গাল ইনফেকশন অথবা একজিমা ।
নিয়মিত এবং সঠিকভাবে ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহারের পরও যদি খুসকি সমস্যা থাকে তবে একজন অভিজ্ঞ ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত । এক্ষেত্রে একজন ডারমাটোলজিস্টই অবস্থা পরীক্ষা করে প্রকৃত চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করতে পারেন ।

No comments:

Post a Comment