Wednesday 1 March 2017

সান স্ক্রিন

সারা বছর জুড়েই সান স্ক্রিন ব্যবহার করা গুরুত্বপূর্ণ, এমনকি শীতকালেও সান স্ক্রিন ব্যবহার করা উচিত ফটো এজিং, সান বার্নস এবং স্কিন ক্যান্সারের হাত থেকে রক্ষা পাবার জন্য ত্বককে সূর্যের উন্মুক্ততা থেকে রক্ষা করতে হয় সূর্যের উন্মুক্ততা থেকে রক্ষা পাবার জন্য প্রধান হাতিয়ার হচ্ছে উন্নত মানের সান স্ক্রিন ।

প্রত্যেক ধরনের ত্বকের জন্য আদর্শ সান স্ক্রিন নিম্নরূপঃ

স্পর্শকাতর ত্বক

পিএবিএ অথবা অক্সিবেঞ্জন এর মত উপাদান সমৃদ্ধ সান স্ক্রিন স্পর্শকাতর ত্বকে ব্যবহার করলে তাতে ফুসকুড়ি বা বিরক্তির উদ্রেক হতে পারে । তাই টাইটেনিয়াম ডাইঅক্সাইড জিংক অক্সাইড সমৃদ্ধ সান স্ক্রিন ব্যবহার করা উচিত । এ ধরনের সান স্ক্রিন ব্যবহারের ফলে চমৎকার ফল পাওয়া যাবে এবং তা ত্বকে মৃদু অনুভূত হবে ।
ব্রণ আক্রান্ত ত্বক

যাদের ত্বক ব্রণ আক্রান্ত তাদের কর্কশ উপাদান  (পিএবিএ অথবা অক্সিবেঞ্জন) সমৃদ্ধ  সান স্ক্রিন ব্যবহার থেকে বিরত থাকা উচিত । এছাড়া এমন সান স্ক্রিন বেছে নেয়া উচিত যাতে অতিরিক্ত কোন প্রিজারভেটিভ বা সুগন্ধি যুক্ত নেই ।  এমনকি তাদের তৈলাক্ত সান স্ক্রিন কেও এড়িয়ে চলা উচিত কেননা এমন সান স্ক্রিন ব্যবহারের ফলে ব্রেক আউটের সম্ভাবনা বৃদ্ধি পায় ।

ব্রণ আক্রান্ত ত্বকের জন্য বহু ভাল মানের সান স্ক্রিন রয়েছে সেসব সান স্ক্রিনে মূলত অ্যালকোহল থেকে থাকে যা ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে এবং ব্রণ সৃষ্টি প্রতিহত করে । এমন সান স্ক্রিনগুলোর অধিকাংশ মৃদু হয় এবং তৈলাক্ত হয় না । যা ফলে পোর সৃষ্টি হয় না এবং ব্রণ বৃদ্ধি করতে দেয় না ।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকের ব্যক্তিদের উচিত ময়শ্চারাইজিং  সান স্ক্রিন ব্যবহার করা । ত্বকের আদ্রতা বৃদ্ধির জন্য বিশেষ উপাদান সমৃদ্ধ সান স্ক্রিন রয়েছে ।  ময়শ্চারাইজিং  সান স্ক্রিন হচ্ছে  বিভিন্ন ধরনের ক্রিম,  লোশন  অথবা অয়েনমেন্ট । তাই বোতলের গায়ে এর উল্লেখ আছে কিনা তা লক্ষ্য করুন ।

ফর্সা ত্বক

ফর্সা ত্বকের ব্যক্তিদের অথবা স্কিন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন এমন ব্যক্তিদের উচ্চ এসপিএফ সমৃদ্ধ সান স্ক্রিন ব্যবহার করা উচিত ।  এসপিএফ  ৩০  এর নিচের সান স্ক্রিন তাদের ব্যবহার করা উচিত নয় এবং এসপিএফ  ৫০ এর অধিক সান স্ক্রিন ব্যবহার করা তাদের জন্য শ্রেয় । এছাড়া সান স্ক্রিন এর ব্যবহার প্রতিনিয়ত করা উচিত, বিশেষ করে দুই ঘণ্টার চেয়ে বেশি সময় বাইরে কাটালে বা সাঁতার কাটার পর পর এবং ঘামানোর পর পর ।
গাড় গাত্র বর্ণের জন্য

এমনকি গাড় গাত্র বর্ণের ব্যক্তিদেরও ( যারা সহজেই ট্যান হন না বা সান বার্নের শিকার হন না ) ত্বক রক্ষার জন্য দৈনিক সান স্ক্রিন ব্যবহার করা উচিত । গাড় গাত্র বর্ণের ব্যক্তিদের সান স্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে একটি সমস্যা হচ্ছে অধিকাংশ সময় সান স্ক্রিন ব্যবহারের ফলে তাদের ত্বকে সাদা বা খস খসে প্রলেপ পরে । উচ্চ মানের রাসায়নিক সমৃদ্ধ সান স্ক্রিন ব্যবহারের মাধ্যমে এ সমস্যা এড়ানো সম্ভব । নতুন ফরমুলেশন সমৃদ্ধ সান স্ক্রিন এখন পাওয়া যায় যা খুব সহজে ত্বকে শ্বসিত হয় এবং মিশে যায় ।

পরিণত ত্বক

যেকোনো বয়সেই সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করা গুরুত্বপূর্ণ । পরিণত ত্বকের অধিকারীদের উচ্চ এসপিএফ  সমৃদ্ধ সান স্ক্রিন ব্যবহার করা উচিত । এক্ষেত্রে স্প্রে সান স্ক্রিন ব্যবহার করাই শ্রেয় । আজকাল স্প্রে সান স্ক্রিন পাওয়া যায়,  যার ফলে পিঠ বা পায়ে খুব সহজেই সান স্ক্রিন ব্যবহার করা যায় ।


No comments:

Post a Comment