Wednesday 29 March 2017

ক্রো’স ফিট

অনেকের জন্যই ক্রো’স ফিট (বার্ধক্যের ফলে চোখের কুচন) হচ্ছে চেহারায় বার্ধক্যের প্রথম লক্ষণ । এটির কারণে প্রকৃত বয়সের তুলনায় অধিক বৃদ্ধ দেখায় । এমনটা মনে হতে পারে যে প্লাস্টিক সার্জারি’ই হচ্ছে একমাত্র সমাধান । কিন্তু ইনজেকশনভিত্তিক চিকিৎসা এবং প্রায়ই নন-সার্জিকাল চিকিৎসার মত বিকল্প সমাধান বেশি কার্যকর ভূমিকা রাখে । বিশেষ করে তাদের জন্য যারা আক্রমণাত্মক কোন চিকিৎসা পদ্ধতি গ্রহণ করতে চান না । আপনি যদি চোখের কোণ থেকে বেরিয়ে আসা সূক্ষ্ম লাইনের কারণে অসন্তুষ্ট অনুভব করে থাকেন তবে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি আমাদের চিকিৎসা পদ্ধতিগুলো অনুসন্ধান করে দেখতে, আমাদের চিকিৎসক প্রয়োজনীয় চিকিৎসা পদ্ধতিগুলো সম্পর্কে আপনাকে অবহিত করবেন । আর চিকিৎসক এবং আপনি একসাথে মিলেই ব্যক্তিগত প্রয়োজনঅনুসারী একটি চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করবেন । যা কিনা বিশেষ করে আপনার জন্যই সঠিক হবে ।
সত্যি বলতে ক্রো’স ফিট প্রতীকী অর্থে এবং আক্ষরিক অর্থেই পাখিদের জন্যই প্রযোজ্য । আপনাকে কখনই এমন সমস্যা আজীবনবয়ে বেড়াতে হবে না । সমস্যার সমাধানের জন্য ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হন ।    


বোটক্স কসমেটিক

ক্রো’স লাইন সমস্যার চিকিৎসায় সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকরী সমাধান হচ্ছে বোটক্স কসমেটিক, যা বহু বছর ধরে সফলতার সাথে ব্যবহার হয়ে আসছে মুখের বলি রেখা এবং সুক্ষ রেখা অপসারণের জন্য । বোটক্স ক্রো’স ফিট সমস্যার চিকিৎসাতেও ব্যবহৃত হয় । যদিও শুধু ইনজেকশনভিত্তিক চিকিৎসাতেই এর ব্যবহারের অনুমতি রয়েছে । এটি কোন ডার্মাল ফিলার নয় তাই ক্রো’স ফিট চিকিৎসায় বোটক্স কসমেটিক বেশ কার্যকরী । বরং এটি এক ধরণের টক্সিন যা বোটুলিনাম টক্সিন টাইপ এ নামে পরিচিত । এটি উচ্চ মাত্রায় পরিশুদ্ধ, যা ত্বকে ইনজেকট করার জন্য নিরাপদ । অনেক চিকিৎসক বোটক্স কসমেটিক ক্রো’স ফিট সৃষ্টিকারী পেশীতে ইনজেকট করে সামায়িকভাবে অসাড় করে দেন, যাতে তারা আর সংকুচিত না হতে পারে । যার ফলে ক্রো’স ফিট নরম হয়ে যায়, এবং চোখের পার্শ্ববর্তী অঞ্চল পুরনায় উজ্জীবিত হয় ।
বেশীরভাগ ক্ষেত্রে, বোটক্স কসমেটিকের এই ফলাফল চার থেকে ছয় মাস স্থায়ী হয় । যার পর এই ইনজেকশন পুনরায় নিরাপদে ব্যবহার করা যায় । এই সময়ে ক্রো’স ফিট চমকপ্রদভাবে কম দৃশ্যমান থাকে । যদিও, মনে রাখা দরকার যে এই ইঞ্জেকশনের ব্যবহারের ফলে মুখের অভিব্যক্তির জন্য কর্মক্ষম অন্য কোন পেশী আক্রান্ত হয় না ।

লেজার স্কিন চিকিৎসা

বোটক্স থেরাপির পাশাপাশি লেজার চিকিৎসায় যুগপৎ নেয়া যায় । এর জন্য নিরাপদ এবং শক্তিশালী লেজার হিসেবে এনডি:ওয়াইএজি পালসড ডাই লেজার বেছে নেয়া হয় । এই লেজার ব্যবহারের ফলে আক্রান্ত ত্বকের উপরের স্তরকে অপসারণ করা হয় এবং তার ফলে আরও সমতল, স্বাস্থ্যবান ও তরুণ ত্বক প্রকাশিত হয় । এর ব্যবহারের ফলে ক্রো’স ফিট সহ আরও যেকোনো সূক্ষ্ম রেখার এবং বলি রেখার চিকিৎসা সম্ভব ।


No comments:

Post a Comment