Thursday 18 May 2017

মা দিবসে আমি ভাবছিলাম

গতকাল মা দিবসে আমি ভাবছিলাম আমি কি শুধু আমার ছেলের মা ? নাকি আমার মাতৃত্বের পরিসর আরো বড় ? যে মেয়েগুলো আমার ক্লিনিকগুলোতে কাজ করে আমি কি তাদের অভিভাবক নই???
আমার ক্লিনিকের ৯০% নারী... অধিকাংশ মেয়েরই প্রথম চাকুরি... পড়াশোনা শেষ করে স্বাবলম্বী হওয়ার ইচ্ছায় এখানে যুক্ত হয়েছে ...এরা কেউ কেউ চিকিৎসক , সেবিকা, পুষ্টিবিদ, আবার কেউ প্রশাসন বা ব্যবস্খাপনায়....কেউ আবার পরিচ্ছন্নতাকর্মী....এদের নিরাপত্তা সন্মান রক্ষা প্রতিষ্ঠানের কর্ণধার হিসেবে আমার দায়িত্ব বলে আমি মনে করি .... পর্যন্ত যতবার আমার মেয়েদের 'দেখি না কি করে' ভেবে কেউ 'টোকা মারার চেষ্টা'করেছে বা কখনো আপত্তিকর কিছু বলেছে, আমি প্রতিবাদ করেছি যত টাকার চিকিৎসাই করতে আসুক না কেন তাকে ডেকে 'ধাতানি' মেরেছি এবং treatment cancel করেছি অসভ্য লোকদের জন্য আমাদের Laser Medical কোন সেবা বা চিকিৎসা নেই

মেয়েরা আজ এগিয়ে চলেছে...এদের এগিয়ে যেতে দিন প্রতিটি মেয়ে আজ অলরাউন্ডার এরা সব পারে পড়াশোনা , অফিস, সংসার.... সবই এতে পরিবারের যেমন লাভ তেমনি সমাজ দেশের লাভ। কিন্তু দেশ জুড়ে যেভাবে মেয়েদের মানসিক শারিরিকভাবে অসন্মান সম্ভ্রমহানির প্রতিযোগিতা শুরু হয়েছে তাতে আমি ভীষণভাবে শংকিত !
আমরা আসলে কোন পরিনতির দিকে যাচ্ছি !!!
নারীর ধর্ষণ বা অসন্মান হলে বিবেকসম্পন্ন মানুষ কিভাবে নারীকে কেবল দোষারোপ করে বুঝি না....এভাবে যে দোষীরা পার পেয়ে যায় তারা কি কখনো বুঝবে না !!! একদিন তো আপনার ঘরের মেয়ের দিকে সে হাত বাড়াবে !!!
যে ধর্ষিতা নারী সমাজে তার ভয়াল পরিণতির ভয়কে উপেক্ষা করে অদম্য সাহসের সাথে এগিয়ে এলো, তাকে সাহস না দিয়ে তারপরও আপনি অন্যায়কে সমানে প্রশ্রয় দিয়ে যাচ্ছেন !!! সত্যি সেলুকাস !!!

No comments:

Post a Comment